spot_img

নাইজারে সন্ত্রাসী হামলা: মৃত্যু বেড়ে ১০০

অবশ্যই পরুন

নাইজারের পশ্চিমাঞ্চলীয় এলাকার দুটি গ্রামে শনিবারের (২ জানুয়ারি) সন্ত্রাসী হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। খবর এএফপি।

রোববার (৩ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী ব্রিগি রাফিনি এ তথ্য জানান।

এদিকে, প্রধানমন্ত্রী হামলার শিকার মালির সীমান্তবর্তী একটি গ্রাম পরিদর্শন করেন। সেখানে গিয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মৃতের সংখ্যা নিশ্চিত করেন তিনি।

তবে, ওই হামলার সঙ্গে কারা জড়িত এ বিষয়ে কোনো মন্তব্য করেননি রাফিনি।

অন্যদিকে, নাইজারের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, তছোম্বাংউ ও জারোমদারে গ্রাম একযোগে সন্ত্রাসীদের চালানো হামলায় মৃতদের মধ্যে অন্তত ৭০ বেসামরিক নাগরিক রয়েছেন।

প্রসঙ্গত, মালি এবং বুরকিনা ফাসোর সীমান্তবর্তী নাইজারে প্রায়ই আল কায়েদা এবং ইসলামি স্টেট (আইএস) সম্পৃক্ত বিদ্রোহীদের হামলার ঘটনা ঘটছে। সংঘাতের কারণে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলের দেশটিতে ব্যাপক নিরাপত্তা সংকট সৃষ্টি। সেখানে নিরাপত্তা নিশ্চিতকরণে ফ্রান্সের মতো পশ্চিমা মিত্ররা ওই অঞ্চলে সেনা মোতায়েন করে রেখেছে।

ওদিকে, সন্ত্রাসী হামলার শিকার গ্রাম দুটি টিলাবেরি অঞ্চলে অবস্থিত। ওই অঞ্চলে ২০১৭ সাল থেকে সন্ত্রাসী গোষ্ঠী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা চালিয়ে যাচ্ছে। কয়েকদিন আগে, অব্যাহত হামলার কারণে অঞ্চলটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল।

পাশাপাশি, ওই জঘন্য সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে তুরস্ক। নাইজারের বন্ধুত্বপূর্ণ, ভ্রাতৃত্বপূর্ণ জনগণ এবং সরকারের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছে আঙ্কারা।

এছাড়াও, জাতিসংঘের হিসাব অনুযায়ী আফ্রিকার সাহেল অঞ্চলের নাইজার নিরাপত্তা সংকট এবং মানবিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে। দেশটিতে দুই লাখ ৩০ হাজার শরণার্থী এবং আড়াই লাখ অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষ রয়েছে। বোকা হারাম সেখানে বেশ কয়েক বছর ধরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে। গেল মাসে দিফা অঞ্চলে হামলা চালিয়ে ২৭ জনকে হত্যা করে তারা।

সর্বশেষ সংবাদ

রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর বিরুদ্ধে জয় উদযাপন

১৯৪৫ সালের ৯ মে তারিখের সকাল রাশিয়ায় হিটলারের নাৎসি বাহিনীর পরাজয়ের দিন হিসেবে স্মরণীয়। রোববার নাৎসিদের হারানোর ৭৬ বছর...

এই বিভাগের অন্যান্য সংবাদ