36 C
Dhaka
মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

৭ বাংলাদেশির ফ্রান্সের এরিয়েল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস জয়

অবশ্যই পরুন

করোনায় মা’রা যাওয়া দুদক পরিচালকের স্বজন বলে দিলেন করোনা থেকে সুস্থ হওয়ার টোটকা

করোনা ভাইরাস বাংলাদেশে হানা দিয়েছে প্রায় ১ মাসের বেশি হয়ে গেল। আর এই এক মাসের মধ্যে করোনা বেশ ছড়িয়েছে...

রাশিয়ায় বাড়ছে করোনা, সামরিক বাজেট ব্যবহারের নির্দেশ পুতিনের

বিশ্বে করনোভাইরাসের মারাত্মক হানার মধ্যেও রাশিয়ায় শুরুতে খুব বেশি প্রভাব দেখা দেয়নি। তবে সম্প্রতি দেশটিতে ভয়ংকর আকার নিতে শুরু...

সিঙ্গাপুরে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

বুধবার একদিনে সিঙ্গাপুরে ৪৪৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। যা দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে একদিনে সর্বোচ্চসংখ্যক করোনা...

ফ্যামিলি বাইকার হয়ে উঠার পিছনের গল্প

আজকে আমি পরিচয় করিয়ে দিবো আমার ফ্যামিলি বাইকার হয়ে উঠার পিছনে অন্যতম সাহায্যকারী আমার বৌ Sharmin Upoma কে। সে শুধু...

এরিয়েল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২০ এর বিভিন্ন বিভাগে সম্মাননা জিতে নিয়েছেন বাংলাদেশের ৭ আলোকচিত্রী। তারা হলেন আজিম খান রনি, মো. তানভীর হাসান রোহান, পিনু রহমান, তৌহিদ পারভেজ বিপ্লব, আবদুল মোমিন,আলী আশরাফ ভূইয়া ও সুজন অধিকারী। তাদের সর্বমোট ১৫টি ছবি এই প্রতিযোগিতায় সম্মাননা অর্জন করে। সেই ১৫ ছবির মধ্যে ৭টি ছবি সেরা হয়েছে।

বিজয়ীদের একজন তৌহিদ পারভেজ বিপ্লব জানান, এক মেইল বার্তায় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। তিনি জানান বিশ্বব্যাপী পেশাদার ও শৌখিন আলোকচিত্রীদের অংশগ্রহণে আয়োজিত এ প্রদর্শনী ও  প্রতিযোগিতার আয়োজক দেশ ফ্রান্স। বিশ্বের নানা প্রান্তের প্রতিভাবান এরিয়াল আলোকচিত্রীদের ফ্রান্সের আলোকচিত্র অঙ্গনসহ বিশ্ব আলোকচিত্র অঙ্গনে ভিন্ন আঙ্গিকে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যেই মূলত এ আয়োজন।

প্রথমবারের মত শুরু হওয়া এ প্রদর্শনী ও প্রতিযোগিতার ৬টি প্রধান বিভাগে জমা পড়ে কয়েক হাজার ছবি। সেখান থেকে বিশ্ব বরেণ্য খ্যাতনামা ১২জন বিচারকের চুলচেরা বিশ্লেষণের পর আপা ২০২০ এর বিজয়ী ছবিগুলো নির্বাচিত করেন।  

বাংলাদেশের সাত আলোকচিত্রীর মধ্যে পেশায় সাংবাদিক আজিম খান রনির ২টি ছবি যথাক্রমে পিপল এবং  এডিটোরিয়াল ক্যাটেগরিতে প্রথম স্থান অধিকার করেছে। এছাড়া রনি এডিটোরিয়াল ক্যাটেগরিতে ওভার অল এরিয়াল ফটোগ্রাফার অব দ্য ইয়ার হিসেবে ২য় স্থান অধিকারের পাশাপাশি স্পেশাল মেনশন ক্যাটেগরিতে তার রয়েছে আরও ৪টি সম্মাননা। 

ট্রাভেল আলোকচিত্রী মো. তানভীর হাসান রোহানের ১টি ছবি এডিটোরিয়াল ক্যাটেগরিতে চতুর্থ স্থান অধিকারের পাশাপাশি স্পেশাল মেনশন ক্যাটেগরিতে তার রয়েছে আরও ৩টি সম্মাননা।

শৌখিন এবং ভার্সেটাইল আলোকচিত্রী পিনু রহমানের তোলা ১টি ছবি এডিটোরিয়াল ক্যাটেগরিতে তৃতীয় স্থান অধিকার করেছে। পেশায় পিনু রহমান রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার।

শৌখিন আলোকচিত্রী মো. তৌহিদ পারবেজ বিপ্লব আরও জানান, তার নিজের তোলা ১টি ছবি ম্যান মেড ক্যাটেগরিতে চতুর্থ স্থান অধিকার করেছে। পেশায় বিপ্লব একজন ব্যবসায়ী এবং বগুড়া ফটোগ্রাফিক ক্লাব এর ফাউন্ডার।

প্রকৃতি বিষয়ক শৌখিন আলোকচিত্রী আলী আশরাফ ভূইয়ার তোলা ১টি ছবি স্পেশাল মেনশন ক্যাটেগরীতে সম্মাননা অর্জন করেছে। আলী আশরাফ পেশায় বাংলাদেশ পুলিশের একজন উর্ধ্বত কর্মকর্তা।

ট্রাভেল আলোকচিত্রী আবদুল মোমিনের তোলা ১টি ছবি স্পেশাল মেনশন ক্যাটেগরীতে সম্মাননা অর্জন করেছে। বিখ্যাত এ আলোকচিত্রী পেশায় একজন শৌখিন আলোকচিত্রী।

সুজন অধিকারীর তোলা একটি ছবি ১টি ছবি স্পেশাল মেনশন ক্যাটেগরিতে সম্মাননা অর্জন করেছে।

জয়ীরা জানান, এ বছরের এপ্রিল মাসে এ প্রতিযোগিতার ছবি জমা নেয়া শুরু হয় যা শেষ হয় গত ২০ সেপ্টেম্বর। ৬৫টি দেশ থেকে ছবি জমা পড়া কয়েক হাজার ছবি থেকে থেকে বাছাই করা হয় বিজয়ী ছবিগুলো।

প্যারিস শহরের প্রাণকেন্দ্রে এ বছর ১৪ ও ১৫ নভেম্বর প্যারিস ফটো (The largest Photo Fair in the world) উৎসব চলাকালীন সময়ে বিজয়ী ছবিগুলো প্রদর্শনীর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে এ বছর অনলাইনেই প্রদর্শনীসহ বাকি আয়োজন সম্পন্ন হবে।

এই অর্জন দেশের জন্য সম্মানের মনে করছেন বিজয়ীরা পিনু রহমান রহমান জানান, অন্য দেশে যেকোন প্রতিযোগিতায় জয়ী হওয়া দেশের জন্য সম্মানের। আশা করছি বাংলাদেশের নতুন প্রজন্মের প্রতিভাবান যে ফটোগ্রাফার আছেন তারা আগামী আরও অনেক সম্মাননা এনে দেশকে বিশ্বব্যাপী সম্মানের সাথে পরিচিত করবেন।

সর্বশেষ সংবাদ

বসনিয়ায় আটকেপড়া বাংলাদেশিদের সাহায্যে আইওএম

বসনিয়ার একটি জঙ্গলে আশ্রয় নেয়া কয়েকশ’ বাংলাদেশি শরণার্থীদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের অভিবাসন...

ড. ফাউচিকে ‘দুর্যোগ’ হিসেবে আখ্যায়িত করলেন ট্রাম্প!

নির্বাচনী প্রচারণার কর্মীদের সঙ্গে এক ফোন কলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের অন্যতম শ্রেষ্ঠ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডা. এন্থনি ফাউচিকে ‘দুর্যোগ’ হিসেবে অভিহিত করেছেন। ট্রাম্প...

সৌমিত্রের শারীরিক অবস্থার খোঁজ নিলেন বচ্চন

বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বর্তমান অবস্থা স্থিতিশীল। একই রকম দুর্বল। ভালো করে কথা বলতে পারছেন না বা খেতে পারছেন না। স্নায়বিক অবস্থা...

ভুলেও গুগলে সার্চ করবেন না এই বিষয়গুলো, পড়তে পারেন বিপদে!

এই একবিংশ শতাব্দীর যুগে মানুষ গুগল (google) ছাড়া এক মুহূর্ত চলতে পারে না। আমাদের মনে এমন কোনো বিষয় নিয়ে জানার চিন্তা এলেই...

অকাল মৃত্যুর জন্য যেসব কারণ দায়ী

এই সুন্দর পৃথিবী ছেড়ে কেউই যেতে চায় না। সবাই বেশি দিন বেঁচে থাকতে চায়। এ জন্য অনেকেই স্বাস্থ্য সচেতন। কিন্তু এমন কিছু...

এই বিভাগের অন্যান্য সংবাদ